HomeBengali Recipes স্পঞ্জি ও নরম রসগোল্লা বানানোর রেসিপি।

স্পঞ্জি ও নরম রসগোল্লা বানানোর রেসিপি।

Posted in : Bengali Recipes, Sweet recipes on by : Recipe King Tags:

Please shear this

Ranna Recipe ব্লগে আপনাদের স্বাগত। রান্না রেসিপির আজকের ব্লগে আপনাদের জন্য নিয়ে এসেছি মিষ্টির রাজা “রসগোল্লা বানানোর রেসিপি” নিয়ে। বাঙালি মিষ্টি মানেই প্রথমেই আসে রসগোল্লার নাম। বাঙালির এমন কোন অনুষ্ঠান নেই যা এই মিষ্টি ছাড়া সম্পন্ন হয়।  শুধু ভারত-বাংলাদেশ নয় সারা পৃথিবী জুড়েই সুনাম রয়েছে এই মিষ্টির।

আজকাল অনেকেই বাড়িতে Rosgolla  তৈরি করার চেষ্টা করেন। কিন্তু দোকানের মত পারফেক্ট রসগোল্লা তৈরি করতে পারেননা। কোথাও না কোথাও একটা কমতি থেকে যায়। কিন্তু আজকের এই ব্লগটি পড়ার পর আপনারা খুব সহজেই বাড়িতেই বানাতে পারবেন পারফেক্ট নরম ও স্পঞ্জি রসগোল্লা। তাহলে দেরি না করে ঝটপট দেখে নিন Rosgulla  বানানোর প্রয়োজনীয় উপকরণ ও বানানোর পদ্ধতি

রসগোল্লা তৈরির উপকরণ :

গরুর দুধ ১ লিটার, ছানা বানানোর জন্য।
ভিনিগার এক টেবিল চামচ বা লেবুর রস তিন টেবিল চামচ
এক টেবিল চামচ ময়দা অথবা  কর্নফ্লাওয়ার
এলাচ গুঁড়ো  ১ চা চামচ (এলাচ শিলে ভালোকরে পিষে গুঁড়ো করে নেবেন )
সিরা বানানোর উপকরণ:
দুই থেকে তিন  কাপ চিনি
৫ কাপ জল
১ চা চামচ গোলাপ জল

রসগোল্লা বানানোর রেসিপি :

রসগোল্লা বানানোর জন্য প্রথমে দরকার পারফেক্ট ছানা। কিন্তু এই ছানা বানানোর সাথে সাথেই যদি সেই ছানা দিয়ে মিষ্টি বানানো হয় তাহলে রসগোল্লা পারফেক্ট হয় না। কিছু নিদির্ষ্ট প্রক্রিয়ায় এবং সঠিকভাবে ছানা তৈরি করে সেই ছানা থেকে রসগোল্লা বানালে তবেই এই মিষ্টি নরম ও স্পঞ্জি হয়। তাহলে চলুন স্টেপ বাই স্টেপ রেসিপি দেখে নিই –

রসগোল্লার জন্য ছানা বানানোর নিয়ম :

প্রথমে এক লিটার দুধ একটি পাত্রে নিয়ে জ্বাল দিন। দুধ ফুটে গাঢ় হয়ে এলে দুধের মধ্যে ভিনিগার বা লেবুর রস দিয়ে দিন। এবার গ্যাসের আচ কমিয়ে দিয়ে ধীরে ধীরে গরম  করতে থাকুন। দুধ যখন একটু হলুদ হয়ে ফেটে যাবে এবং জমাট বেঁধে ছানা আলাদা হতে শুরু করবে তখন জ্বাল দেওয়া বন্ধ করে দিন। যদি ছানা ভালো না জমে তাহলে আরো একটু ভিনিগার বা লেবুর রস যোগ করে নেবেন। এবার একটি পরিষ্কার কাপড়ে ছানা ঢেলে প্রথমে পরিষ্কার জল দিয়ে ভালো করে ধুয়ে নেবেন যাতে ছানার থেকে টক স্বাদ চলে যায়। এবার ছানার থেকে সমস্ত সমস্ত জল ঝরিয়ে নিন । ভালো করে জল ঝরানোর জন্য ছানা কাপড়ে বেঁধে ঝুলিয়ে রাখুন। এভাবে ছানা বানিয়ে ৪-৫ ঘন্টা রেখে দিন।

আরো পড়ুন –

নরম ও স্পঞ্জি রসগোল্লা বানানোর নিয়ম :

ছানা বানানো হয়ে গেছে চলুন এবার দেখে নিই রসগোল্লা কিভাবে বানাতে হবে

প্রথমে চিনির সিরা  তৈরি করে নিন। চিনির সিরা তৈরি করার জন্য একটি পাত্রে ৫ কাপ জল নিয়ে ওর মধ্যে চিনি যোগ করুন। এবার চিনির জলকে জ্বাল দিন। চিনির জল গাড় হয়ে এলে আঁচ কমিয়ে দিন। চিনির জলের উপর ময়লা জমলে চামচ দিয়ে তুলে ফেলুন। এভাবে তৈরি হয়ে গেল চিনির সিরা।

এবার ছানার সঙ্গে কর্নফ্লোর বা ময়দা এবং এলাচের গুঁড়ো মিশিয়ে ভালোকরে মাখুন। ছানা কমপক্ষে ৮-১০ মিনিট মাখুন যাতে ছানায় দানা দানা ভাব না থাকে। এতে  রসগোল্লা নরম ও স্পঞ্জি হয়। এবার ছানার থেকে ছোট ছোট লেচি কেটে হাতের তালুতে নিয়ে গোল গোল করুন। এবার গোল করা ছানার রসগোল্লা গরম চিনির জলের মধ্যে যোগ করুন। সমস্ত রসগোল্লা চিনির সিরার মধ্যে ডুবিয়ে একটি পাত্র দিয়ে ঢেকে ১০ মিনিট জ্বাল দিন তার পর ঠান্ডা করার জন্য রেখে দিন। ভালোভাবে রসগোল্লা তৈরির জন্য চিনির জলের মধ্যে Rosgolla  ৫ থেকে ৬ ঘন্টা ভিজিয়ে রাখুন।  এবার আপনার প্রিয় Rosgulla পরিবেশন করুন দেখবেন একদম দোকানের মতোই পারফেক্ট স্পঞ্জি ও নরম রসগোল্লা তৈরি হয়ে গেছে।

আরো পড়ুন –

 

অনুগ্রহ করে রেসিপিটিতে স্টার রেটিং দিন
[Total: 5 Average: 5]

Leave a Reply